‘লেনিন’ উপন্যাসের প্রকাশনা উৎসব ॥ ঐতিহাসিক চরিত্র নিয়ে উপন্যাস লেখা জটিল


ঐতিহাসিক চরিত্র নিয়ে উপন্যাস লেখা যেমন জটিল কাজ, তেমনি গুরুত্বপূর্ণও।এমন লেখায় শিল্পমান বজায় রাখা খুব কঠিন কাজ। তারপরও রুশ বিপ্লবের স্থপতি লেনিনের জীবনভিত্তিক বাংলা উপন্যাস ‘লেনিন’-এর বয়ান বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষ।তাই এই উপন্যাসের মধ্য দিয়ে অনেক পাঠক আবিষ্কার করতে পারেন নতুন লেনিনকে।

গত শনিবার (২১ জানুয়ারি ২০২৪) ‘লেনিন’ উপন্যাসের মোড়ক উন্মোচন এবং প্রকাশনা উৎসবে আলোচকদের বক্তব্যে উঠে আসে এসব কথা। বাংলা একাডেমির কবি শামসুর রাহমান মিলনায়তনে অনুষ্ঠিত হয় প্রকাশনা উৎসব। ২১ জানুয়ারি ছিলো ভ্লাদিমির ইলিচ উলিয়ানভ লেনিনের মৃত্যুর শতবর্ষ। দিনটি স্মরণ রেখে লেখক আশানুর রহমানের লেখা উপন্যাস লেনিন–এর প্রকাশনা উৎসব হয়।

আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক আনু মুহাম্মদ। তিনি বলেন, যার ভাবনাকে ধরে পৃথিবী নতুন মাত্রা পায়, তেমন মানুষকে নিয়ে উপন্যাস লেখা এবং শিল্পমান বজায় রাখা খুব কঠিন কাজ। পরিশ্রম করলেই সাহিত্য ভালো হবে, এমন শর্ত সব সময় সত্যি না–ও হতে পারে। তবে আশানুর রহমানের উপন্যাসটি ভালো হয়েছে।

ইংরেজি দৈনিক নিউ এজের সম্পাদক ও লেখক নূরুল কবীর লেনিনের রাজনৈতিক জীবনের ওপর আলোকপাত করে আলোচনা করেন।তিনি বলেন, শুধু বঞ্চিত মানুষ, দরিদ্রের পাশে দাঁড়ানোর ভাবনা থেকে বিপ্লব হয়নি। এটি বুদ্ধিবৃত্তিক চেতনা থেকে এসেছে। সামগ্রিকভাবে মানুষের ভালোর জন্য, সমাজের জন্য বিপ্লবের চেতনা এসেছে।

কথাসাহিত্যিক ও সাংবাদিক মশিউল আলমের বক্তব্যে উঠে আসে আশানুর রহমানের উপন্যাসে লেনিনের নানা প্রসঙ্গ। তিনি বলেন, এ উপন্যাসের বয়ানের সুর বস্তুনিষ্ঠ ও নির্মোহভাবে উপস্থাপিত হয়েছে। লেখক নিরপেক্ষ দৃষ্টিতে একজন লেনিনকে মানবিকভাবে তুলে ধরতে চেষ্টা করেছেন।

কবি ও কথাসাহিত্যিক মাসরুর আরেফিন বলেন, কথাপ্রকাশ থেকে প্রকাশিত লেনিন উপন্যাসে ব্যক্তি লেনিনের চরিত্র, সংগ্রাম, বৈপরীত্য, দুঃখকে ফুটিয়ে তুলতে চেয়েছেন।

কথাসাহিত্যিক আফসানা বেগমের বক্তব্যে উঠে আসে লেনিন উপন্যাসের কাঠামোগত বৈশিষ্ট্যের কথা।তিনি বলেন, লেখক উপন্যাসের সূত্রে ব্যক্তিগত লেনিনকে নিয়ে একটি সম্পূর্ণ রূপের ছবি আঁকতে চেয়েছেন।

সাংবাদিক ফারুক ওয়াসিফ বলেন, ‘মৃত্যুশতবার্ষিকীতে বাংলায় লেনিনকে নিয়ে উপন্যাস প্রকাশ আমাদের জন্য গর্বের। এর মধ্য দিয়ে ইতিহাসের এক মহান চরিত্রকে সাধারণের কাছে পৌঁছে দিয়েছেন লেখক।’

লেনিন উপন্যাসের লেখক আশানুর রহমানের বক্তব্যে উঠে আসে দীর্ঘ ছয় বছর এই উপন্যাসের জন্য প্রস্তুতির কথা। তিনি বলেন, শেষ পর্যন্ত পাঠকের মতামতই শেষ মতামত।

আলোচনা পর্বের শুরুতে স্বাগত বক্তব্যে সবার প্রতি ধন্যবাদ জানান কথাপ্রকাশের স্বত্বাধিকারী জসিম উদ্দিন।অনুষ্ঠানের পর মোড়ক উন্মোচন হয় লেনিন উপন্যাসের।