তিনটি অনূদিত গল্প ॥ অনুবাদ মোহাম্মদ আসাদুল্লাহ


আফ্রিকার স্বপ্ন
খুব কম সময়ের মধ্যেই সে ঘুমিয়ে পড়ল। ঘুমের মধ্যে সে আফ্রিকার স্বপ্ন দেখল, যেখানে সে একটি বালক ছিল।দেখল দীর্ঘ সোনালী ও সাদা বালির সৈকত, সুউচ্চ অন্তরীপ এবং বিশাল বাদামী পর্বতমালা। সাদা বালির সৈকতগুলো এতোই সাদা ছিল যে সেগুলো তার চোখকে ধাঁধিয়ে দিচ্ছিল।

এরপর থেকে সে প্রতি রাতে সেই উপকূলের তীরে বাস করতে লাগল, এবং স্বপ্নের মধ্যে শুনতে লাগল সমুদ্রের ঢেউয়ের গর্জন, দেখতে লাগল সেগুলোর ওপর দিয়ে স্থানীয় নৌকাগুলোর ভেসে আসা।

ঘুমন্ত অবস্থায় প্রতিরাতে সে ডেকের আলকাতরা ও আলগাভাবে পাকানো দড়ির গন্ধ পেত এবং সকালের মৃদুমন্দ বাতাসে পেত আফ্রিকার গন্ধ।

মূল : আর্নেস্ট হেমিংওয়ে (উপন্যাস- দ্য ওল্ডম্যান অ্যান্ড দ্য সি)

২.
ইনভেশন অফ ইডিয়টস
সোশ্যাল মিডিয়া বা সামাজিক যোগাযোগ মাধ্যম লাখ লাখ নির্বোধ (ইডিয়ট) মানুষদেরকে কথা বলার অধিকার দেয়, যারা কেবলমাত্র কথা বলত মদ্যপ হবার পর, তাও সমাজের ক্ষতি করে নয়।এবং এর অব্যবহিত পরেই দ্রুত তাদেরকে নীরব করে দেওয়া হতো।
কিন্তু এখনকার অবস্থা ভিন্ন।তাদের এখন কথা বলার অধিকার নোবেলজয়ীদের মতো।এটাই হলো নির্বোধদের আক্রমণ।

মূল : ইতালিয়ান লেখক উমবের্তো একো (১৯৩২-২০১৬)

৩.
পরশপাথর
সময়ের সাথে বেশিরভাগ জিনিসই আমরা ভুলে যাই।যুদ্ধ ভুলে যাই, জীবন মৃত্যুর সংগ্রামও ভুলে যাই।এগুলোকে মনে হয় সুদূর অতীতের।
প্রাত্যহিক জীবনে আমরা এতোটাই বাঁধা পড়ে থাকি যে আমাদের অতীতের ঘটনাগুলো প্রাচীন নক্ষত্রগুলোর মতো পুড়ে বিলীন হয়ে যায়; আমাদের মনের কক্ষপথে আর আবর্তন করে না।

প্রতিদিন আমাদেরকে অনেক বেশি বিষয় নিয়ে ভাবতে হয়, অনেক নতুন নতুন জিনিস শিখতে হয়।নতুন স্টাইল, নতুন তথ্য, নতুন প্রযুক্তি, নতুন পরিভাষা…..

কিন্তু এরপরেও, যত সময়ই পার হোক না কেন, এই সময়ে যা-কিছু ই ঘটুক না কেন, কিছু কিছু জিনিস আছে, যেগুলো আমরা বিস্মৃতির আড়ালে হারিয়ে ফেলি না, এগুলোর স্মৃতি মুছে ফেলতে পারি না।এরা চিরকাল আমাদের সাথে রয়ে যায়, পরশপাথরের মতো।

মূল : হারুকি মুরাকামি (উপন্যাস-কাফকা অন দ্য শোর)

[যোগসূত্রের পাঠকদের জন্য তিন বিখ্যাত লেখকের লেখা  থেকে গল্পগুলো অনূদিত ]