২০২৩ সালের চিন্তাসূত্র পুরস্কারের মনোনয়ন আহ্বান


শিল্প-সাহিত্য-সংস্কৃতিবিষয়ক ওয়েবপোর্টাল চিন্তাসূত্র প্রবর্তিত ‘চিন্তাসূত্র পুরস্কার-২০২৩’-এর জন্য ৫ শাখায় মনোনয়ন আহ্বান করা হয়েছে। গবেষণা-প্রবন্ধ, কথাসাহিত্য, কবিতা, তরুণ কবি-সাহিত্যিক ও ছোটকাগজ বা সংগঠক বিভাগে আগামী ১৫ মার্চ থেকে ৩১ আগস্ট পর্যন্ত নাম প্রস্তাব করা যাবে।

চিন্তাসূত্র থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। মনোনয়ন জমা দিতে হবে chintasutra551@gmail.com ই-মেইলের মাধ্যমে।

যারা পুরস্কারের জন্য ব্যক্তিদের নাম প্রস্তাব করবেন; তাদের অবশ্যই স্ব-স্ব ক্ষেত্রে এক বা একাধিক বই থাকতে হবে।প্রস্তাবের সঙ্গে মনোনীত ব্যক্তির কাজের বিবরণ, বইয়ের সংখ্যাসহ সংক্ষিপ্ত মূল্যায়নের পাশাপাশি নিজের কাজের সংক্ষিপ্ত বিবরণ জমা দিতে হবে।

১ সেপ্টেম্বর ২০২৩ থেকে ডিসেম্বর পর্যন্ত প্রস্তাবিত নামগুলো নিয়ে পুরস্কার কমিটির পর্যালোচনা চলবে।১৬ ডিসেম্বর পুরস্কারজয়ীদের নাম ঘোষণা করা হবে।

সম্ভাব্য পুরস্কারজয়ীদের বিরুদ্ধে কারও কোনো অভিযোগ থাকলে ২০ ডিসেম্বরের মধ্যে উপযুক্ত প্রমাণসহ দেশের যে কোনো নাগরিক তা জানাতে পারবেন।২২ ডিসেম্বরের মধ্যে আপত্তির বিষয়টি নিষ্পত্তি করবে পুরস্কার কমিটি।

২০২৩ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহের যে কোনো দিন পুরস্কারপ্রাপ্তদের আনুষ্ঠানিকভাবে পুরস্কার দেওয়া হবে।

২০২১ সাল থেকে চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার দেওয়া হচ্ছে।২০২১ পেয়েছেন প্রবন্ধে অনীক মাহমুদ, কবিতায় মাহমুদ কামাল ও কথাসাহিত্যে রুমা মোদক।২০২২ সালে পেয়েছেন প্রবন্ধে গাউসুর রহমান, কবিতায় সেলিনা শেলী, কথাসাহিত্যে সাদিয়া সুলতানা, শিশু-সাহিত্যে তৌহিদ এলাহী, তরুণ কবি শাহিন সপ্তম ও সংগঠনে জয়দুল হোসেন।

আয়োজকরা জানান, চিন্তাসূত্র সাহিত্য পুরস্কারের জন্য কোনো বই জমা দিতে হবে না। চিন্তাসূত্রই যোগ্য সাহিত্যিকের বই সংগ্রহ করবে।

পুরস্কার দেওয়া হবে সাহিত্যের বিষয় ও আঙ্গিকের বিশুদ্ধতার জন্য। কোনো রকম ধর্মীয়, রাজনৈতিক, লৈঙ্গিক ও যৌন উস্কানিমূলক সাহিত্যকর্ম, মতবাদী সাহিত্যকর্ম, প্রকরণ না জানা ও না মানা রচনাকে পুরস্কারের জন্য নির্বাচন করা হবে না।

তরুণ কবি-কথাসাহিত্যিক শাখা ছাড়া বাকি শাখায় পুরস্কার দেওয়া হবে মনোনীত সাহিত্যিকের সর্বশেষ দশ বছরের সাহিত্যকর্মের মূল্যায়ন করে। কোনো একক বই বা পাণ্ডুলিপির জন্য নয়।

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, একুশে পদক ও স্বাধীনতা পদকপ্রাপ্ত সাহিত্যিকগণের নাম চিন্তাসূত্র পুরস্কারের জন্য প্রস্তাব করা যাবে না।