কনকর্ডে নান্দিকের যাত্রা


ছবি: লংরিড

‘ভাষা ও সংস্কৃতির আনন্দযোগ’-এই শ্লোগানে ঢাকার কনকর্ডে যাত্রা শুরু করলো নান্দিক।

উদ্বােধন উপলক্ষে শনিবার (২৯ জুলাই ২০২৩) সন্ধ্যায় এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে নান্দিকের কর্নধার, কবি ও সংগঠক ইসমত শিল্পী বলেন, যারা উপস্থিত হয়েছেন, সবাইকে অজস্র ধন্যবাদ জানাই নান্দিকের পক্ষ থেকে।রাজনৈতিক পরিস্থিতি ও শনিবার সরকারি ছুটির কারণে অনেকেই আসতে না পারায় শুভেচ্ছা জানিয়েছেন, তাঁদের প্রতি শ্রদ্ধা।সেই সাথে নান্দিকপ্রেমী সুহৃদদের জন্য আমন্ত্রণ বহাল থাকলো মাসব্যাপী।

ইসমত শিল্পী বলেন, মূলত নান্দিক একটি আনন্দের স্থান, একটি প্ল্যাটফর্ম। সাহিত্য সংস্কৃতি শিক্ষা ও সমাজের নানা ধরনের আলাপে আনন্দে দিন উদযাপনে নান্দিক নিয়োজিত থাকে। ত্রৈমাসিক পত্রিকাসহ পাঠাগারের কর্মসূচিও আছে যা ২০২০ সাল থেকে কাজ করছে নান্দিক পাঠাগার। বিশেষ করে কিশোর তরুণদের বই পাঠে আগ্রহী করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এই পাঠাগার।

তিনি বলেন, সেই সাথে গুণীজনদের জন্মদিন পালন, বিশেষ বিশেষ বই নিয়ে আলোচনা, আবৃত্তি, সংঙ্গীতসহ আলাপের একটি আয়োজন ‘নান্দিক আলাপ’ চলে ফেসবুক অনলাইনে। করোনাকালীন নান্দিকের এ ধরনের অনুষ্ঠানগুলো দৃষ্টি আকর্ষণ করেছে সুহৃদ বন্ধুদের। নান্দিক আলাপ ধারাবাহিক কার্যক্রম হিসেবে আছে, থাকবে।

ইসমত শিল্পী বলেন, নান্দিক পাক্ষিক বৈঠক করার ইচ্ছে আছে। কথা কবিতা গান নিয়ে বৈঠকে আসবেন, অংশগ্রহণ করবেন নান্দিকপ্রেমীরা। দেখা হবে সারা বছর। শুভকামনা রইলো।

কনকর্ডের এই শাখায় নান্দিক থেকে প্রকাশিত বই, ম্যাগাজিন, নান্দিক পত্রিকাসহ বিভিন্ন বইপত্র পাওয়া যাচ্ছে।