যে লেখা মানুষকে ভাবায়, সে লেখা গুরুত্বপূর্ণ: সাদিয়া সুলতানা


এ বছর কথাসাহিত্যে ‘চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার’ পেয়েছেন সাদিয়া সুলতানা। তার জন্ম ১৯৮০ সালের ৫ জুন, নারায়ণগঞ্জে।ছাত্রজীবন থেকে বিভিন্ন পত্রিকায় লেখালেখি করছেন।বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান এবং শিক্ষাবিদ আনিসুজ্জামানের সংকলন ও সম্পাদনায় প্রকাশিত আইন অভিধান ‘আইন-শব্দকোষ’-এ তিনি গবেষণা সহকারী হিসেবে কাজ করেছেন।বর্তমানে তিনি বিচারক হিসাবে বাংলাদেশ বিচার বিভাগে কর্মরত আছেন।তার প্রকাশিত গল্পগ্রন্থ: চক্র, ন আকারে না, ঘুমঘরের সুখ-অসুখ, মেনকি ফান্দার অপরাধ কিংবা পাপ ও উজানজল।প্রকাশিত উপন্যাস: আমি আঁধারে থাকি, আজু মাইয়ের পৈতানের সুখ, ঈশ্বরকোল ও বিয়োগরেখা।সম্প্রতি তিনি কথা বলেছেন পুরস্কার, লেখালেখি, সংস্কৃতিচর্চা ও সাম্প্রতিক সাহিত্য নিয়ে।সাক্ষাৎকার নিয়েছেন কথাসাহিত্যিক সাইফ বরকতুল্লাহ।

সাইফ বরকতুল্লাহ: কথাসাহিত্যে চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার পেলেন। কেমন লাগছে পুরস্কার প্রাপ্তিতে?
সাদিয়া সুলতানা: আমার শুধু মনে হচ্ছে, আমার নামটা তো এখন নতুন করে বা প্রথমবারের মতো কারো কারো মুখে উচ্চারিত হলো অর্থাৎ কিছু নতুন পাঠকের কাছে হয়তো এখন আমার লেখা পৌঁছাবে, তারা যেন আমার একটা লেখা পড়ে পরবর্তী কোনো লেখা পড়তে অনাগ্রহী না হয় সেভাবেই নিজের চেষ্টা অব্যাহত রাখতে হবে।এটা ঠিক ভালোলাগা নাকি নিজেকে একবার নিজেই যাচাই করে নেওয়ার সুযোগ সৃষ্টি হওয়া তা ঠিক বুঝতে পারছি না।

সাইফ বরকতুল্লাহ: আপনি দীর্ঘদিন ধরে লিখছেন।লিখতে গিয়ে অনেকের লেখাই পড়েছেন।একটি সার্থক লেখার গুণাবলি কেমন হওয়া উচিত বলে মনে করেন? গল্প লেখার সবচেয়ে গুরুত্বপূর্ণ টেকনিক কী বলে মনে করেন?
সাদিয়া সুলতানা: আসলে কোন লেখা যে সার্থক হয়েছে বা সময়ের প্রেক্ষিতে কোন লেখা যে সার্থক হয়ে উঠবে তা নির্দিষ্ট করে বলা মুশকিল।একটা লেখা মানুষকে রাতারাতি বদলে দিতে পারে বা তার জীবনের হিসেবনিকেশ আমূল পাল্টে দিতে পারে তা আমি মনে করি না। তবে লেখা মানুষের চিন্তাভাবনা, দর্শন ও আদর্শকে প্রভাবিত করতে পারে বলে বিশ্বাস করি।যেই লেখা মানুষকে প্রভাবিত করে, মানুষকে ভাবায়, মানুষের মনে অস্বস্তি তৈরি করে সেই লেখাকেই আপাতদৃষ্টিতে আমার কাছে গুরুত্বপূর্ণ মনে হয়।এক্ষেত্রে সার্থক শব্দটা আমি ব্যবহার করবো না।

গল্প লেখার বিশেষ কোনো টেকনিক রপ্ত করে বা শিখে আমি নিজে লেখালেখি শুরু করিনি।তাই গল্প লেখার সবচেয়ে গুরুত্বপূর্ণ টেকনিক কী হওয়া উচিত সেই বিষয়ে কিছু বলা আমার জন্য একপ্রকার ধৃষ্টতাই হবে। আমি পড়তে পড়তে লিখতে শিখেছি।লিখতে লিখতে শিখেছি।শিখছি। গল্পের পাঠক হিসেবে আমি শুধু মনে করি, গল্পে গল্প থাকাটা গুরুত্বপূর্ণ। একটা গল্পে গল্প বা আখ্যান না থাকলে আমি পড়ে স্বস্তি পাই না।আবার গল্প শুধু নিস্তরঙ্গ একটা গল্প বলে গেলে বা শুধু ভাষার সৌকর্যে আখ্যানকে বেঁধে রাখলে কিংবা গল্পে কোনো অস্বস্তি বা আঘাত করার অনুষঙ্গ না থাকলে সেই গল্পও আমাকে টানে না।নারায়ণ গঙ্গোপাধ্যায়ের ‘টোপ’ গল্পের কথাই ধরুন, এই গল্পের সমাপ্তিতে যখন জানতে পারছি, ‘কীপারের একটা বেওয়ারিশ ছেলে যদি জঙ্গলে হারিয়ে গিয়ে থাকে, তা অস্বাভাবিক নয়, তাতে কারো ক্ষতি নেই।কিন্তু প্রকাণ্ড রয়েল বেঙ্গলটা মেরেছিলেন রাজাবাহাদুর-লোককে ডেকে দেখানোর মতো’ তখন হরেক ভাবনা চেপে বসছে মনে।এই যে ভাবছি…ভাবছি…গল্পটি শেষ হয়েও কিন্তু ‘মনোরম চটিজোড়া’ দগদগে ঘায়ের মতো মনে জেগে থাকছে। এমন আঘাত দিতে পারে যেই গল্প সেই গল্পের কাছেই আমি বার বার ফিরে যাচ্ছি।আবার দেখুন গল্পহীন গল্পের নেপথ্যে কিন্তু গল্প বলারই পাঁয়তারা থাকে।এই ধরনের কিছু গল্পও আমাকে আকৃষ্ট করে।এমনও হয়েছে পড়ার পর মাথা থেকে সহজে নামাতে পারিনি।আসলে আখ্যানের সঙ্গে গল্পের কাঠামোকে কীভাবে আকর্ষণীয় করা যায় সেই কৌশল লেখকের একেবারে নিজস্ব যা তাকে অন্যদের চেয়ে স্বতন্ত্র করে।যিনি গল্পের শৈলীতে অন্যদের চেয়ে স্বতন্ত্র হন তার লেখা পাঠ করাই আমার কাছে জরুরি বলে মনে হয়।

সাইফ বরকতুল্লাহ: পুরস্কার নিয়ে নানা কথা প্রচলিত আছে।আপনি পুরস্কারকে কোন চোখে দেখেন?
সাদিয়া সুলতানা: আমি একটা নির্দিষ্ট জায়গায় বসে কোনো লক্ষবস্তুর দিকে তীর ছুঁড়ছি, তীরটা যদি লক্ষ্যভ্রষ্ট হয় তবে কি আমার ভালো লাগবে? নিশ্চয়ই ভালো লাগবে না।আমি তীর ছুঁড়ছি তা যে কাউকে বিদ্ধ করছে সেটি আমি বুঝতে পারি যখন অন্য পাশ থেকে কোনো সাড়া আসে।পুরস্কার বিষয়টাও আমার কাছে অনেকটা তেমন মনে হয়। আরেকভাবে বললে আপনি যেই কাজ করছেন সেই কাজ নিয়ে নতুন করে আলোচনার সুযোগ সৃষ্টি করে দেয় পুরস্কার।আর ইতিবাচক বা নেতিবাচক যেকোনো আলোচনাই তো লেখককে পরিশীলিত আর পরিণত হওয়ার সুযোগ করে দেয়।

আমার মনে হয় যথাযথভাবে যদি যথাযথ মানুষটির কাছে পুরস্কার পৌঁছে দেওয়া যেতে পারে তবে তা নিয়ে কথা বলার কোনো সুযোগ তৈরি হবে না।পুরস্কার বিষয়টিও সবাই তখন ইতিবাচক একটা অর্জন হিসেবে দেখবেন।

সাইফ বরকতুল্লাহ: বাংলা একাডেমি পুরস্কার, করপোরেট পুরস্কারের পাশাপাশি দেশের সাহিত্য সংগঠনগুলো থেকে দেওয়ার পুরস্কারের মধ্যে আপনি স্পষ্ট কোনো পার্থক্য দেখেন? কোন পুরস্কারকে আপনার নিরপেক্ষ ও বেশি গ্রহণযোগ্য মনে হয়?
সাদিয়া সুলতানা: এই প্রশ্নের উত্তর দেওয়ার মতো পরিণত আমি এখনো হইনি।পুরস্কারগুলো কীভাবে দেওয়া হয় সেসব সম্পর্কে আমার তেমন কোনো ধারণাও নেই।আমার কাছে লেখালেখি করে যাওয়াই গুরুত্বপূর্ণ। সেই সঙ্গে পড়াও।পড়ালেখা বিষয়টাই আনন্দের আমার কাছে।সাহিত্যের সংস্পর্শে আছি, এই ভাবনাই আমাকে সর্বক্ষণ আন্দোলিত করে।

সাইফ বরকতুল্লাহ: কথাসাহিত্যের প্রতি আগ্রহ সৃষ্টি হলো কেন?
সাদিয়া সুলতানা: আমার বেড়ে ওঠা, বড় হয়ে ওঠা সবকিছুর সঙ্গেই ছিল বই।আমার বাবার সংগ্রহে প্রচুর বই ছিল।স্কুলের পরীক্ষা শেষে বই, উপহারে বই, অবসরে বই-আমাদের ভাই-বোনদের সময় কেটেছে বইয়ের সঙ্গে।বই পড়ার এই অভ্যাস আমাদের বাবাই গড়ে দিয়েছিলেন।এতে কোনো জোরজবরদস্তি ছিল না।বই নিয়ে থাকছি, থাকবো এটাই খুব স্বাভাবিক ছিল আমাদের জন্য।বই ছিল আমাদের বিনোদনের একমাত্র মাধ্যম।শৈশব-কৈশোরে ঠাকুমার ঝুলি, দাদুর চশমা, ম্যাক্সিম গোর্কির মা, লিম্যান ফ্র্যাঙ্ক বোমের ওজের জাদুকর থেকে শুরু করে বঙ্কিম, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, বিমল মিত্র, বিভূতি, শংকর, অচিন্তকুমার সেনগুপ্ত, শওকত ওসমান, আশাপূর্ণা দেবী, তিন গোয়েন্দা সিরিজ সবই ছিল পাঠতালিকায়।তখন তো বুঝতাম না কথাসাহিত্য কী, বুঝতাম বই আমার সঙ্গী, বই পাঠেই আনন্দ।সেই হিসেবে বলা যায় কথাসাহিত্যের প্রতি আগ্রহ সৃষ্টি হয়েছিল সেই শৈশবে।

সাইফ বরকতুল্লাহ: বর্তমান ফেসবুক ও অনলাইন পোর্টালের কল্যাণে সাহিত্যচর্চা যেমন বেড়েছে; তেমন সাহিত্যের চৌর্যবৃত্তিও বেড়েছে।এর থেকে পরিত্রাণের কোনো উপায় আছে?
সাদিয়া সুলতানা: লেখা পাঠকের কাছে পৌঁছে দিতে ফেসবুক, অনলাইন পোর্টালগুলো বর্তমানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।লেখক তো আর চৌর্যবৃত্তির ভয়ে এসব মাধ্যমে নিজের লেখার প্রকাশ করা বন্ধ করতে পারবেন না।নিজে কারো চৌর্যবৃত্তি ঠেকাতেও পারবেন না।চৌর্যবৃত্তি থেকে পরিত্রাণের পথ আসলে পাঠকই করে দিতে পারে।আমি দেখেছি সচেতন পাঠকমাত্রই চৌর্যবৃত্তি ধরিয়ে দেয়।একজন লেখক যখন পাঠকের মনে নিজের জায়গা তৈরি করে নিতে সমর্থ হন তখন পাঠকই খুঁজে খুঁজে বের করে দেন, এই লেখাটা প্রকৃতপক্ষে কার আর কে কীভাবে চুরি করেছে, কতটুকু চুরি করেছে।

সাইফ বরকতুল্লাহ: সাহিত্যচর্চা করতে গিয়ে কখনো কারও দ্বারা প্রভাবিত হয়েছেন? যাদের দ্বারা প্রভাবিত হয়েছেন, তারা কারা? কিংবা সেই প্রভাবের ধরনটি কেমন হতে পারে?
সাদিয়া সুলতানা: আমি যেহেতু সচেতনভাবে কারো লেখা দ্বারা প্রভাবিত হতে চাইনি সেহেতু আমি এর উত্তর দিতে পারবো না।এর উত্তর দিতে পারবেন, পাঠক।তারাই ভালো বলতে পারবেন, আমার লেখায় কার কার প্রভাব তারা দেখতে পান বা আমার লেখায় সত্যিকার অর্থেই কার কার প্রভাব আছে।

সাইফ বরকতুল্লাহ: আপনার সমসাময়িক ও অনুজদের মধ্যে কার কার গল্প আপনাকে আকৃষ্ট করে কিংবা কাকে কাকে গুরুত্বপূর্ণ মনে করেন।
সাদিয়া সুলতানা: আমার শ্রদ্ধেয় অগ্রজ, সমসাময়িক ও অনুজ অসংখ্য লেখকের গল্পই আমাকে আকৃষ্ট করে।ধীরে ধীরে পরিশ্রমী অনেক গল্পকার গুরুত্বপূর্ণও হয়ে উঠছেন।গুটি কয়েক গল্পকারের নাম বলা আসলে মুশকিল।অনেকেই এত ভালো লিখছেন, এত নিরীক্ষাধর্মী গল্প নির্মাণ করছেন যে পড়তে পড়তে আমি স্তব্ধ হয়ে যাই।ভাবি, এভাবেও ভাবা যেত! এভাবেও লেখা যায়!

সাইফ বরকতুল্লাহ: বাংলা সাহিত্যের বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কে আপনার অভিমত জানতে চাই।
সাদিয়া সুলতানা: আমি আশাবাদী।আশা যেমন আমাকে দোলায়, স্বপ্ন তেমন আমাকে আলোড়িত করে।আমাদের বাংলা সাহিত্য নিয়েও আমি আশা আর স্বপ্নের ভেতরে থাকি।বর্তমানে অনেকেই এত ভালো লিখছেন, এত সম্ভাবনা আছে তাদের মধ্যে যে আমি মনে করি এই লেখাগুলো জায়গামতো পৌঁছালে বিশ্বসাহিত্যে আলাদা স্থান করে নিবে।তাই আমাদের পরস্পরের লেখা নিয়ে, ভালো লেখা নিয়ে প্রচুর কথা বলা দরকার।প্রতিটা সম্ভাবনাই যেন সৃষ্টির কথা বলতে পারে সেই পথও আরও মসৃণ হওয়া দরকার।