নতুন বই ॥ ডিঙ্গো: প্রথম প্রেমের গল্প


সোভিয়েত কথাসাহিত্যিক রুভিম ফ্রেয়ারম্যান ১৯৫৯ সালে রচনা করেন ডিঙ্গো: প্রথম প্রেমের গল্প।এই বইটি একটি কিশোর উপন্যাস।এটি ১৭টি ভাষায় অনূদিত হয়েছিলো।

বইটির গল্প এক কিশোরী মেয়ে তানিয়াকে নিয়ে।তানিয়া ব্রোকেন ফ্যামিলির চিল্ড্রেন।ডাক্তার মা আর বৃদ্ধা নানিকে নিয়ে তার পরিবার।
ভালো লাগে তার স্কুলে যেতে, পাইওনিয়র ক্যাম্পিংয়ে অংশ নিতে। ক্যাম্পিং আনন্দদায়ক ছিলো শিশু-কিশোরদের কাছে।নদীর পাড়ে, গহীন অরণ্যে ক্যাম্পিং এ তারা প্রকৃতিকে বুঝতে শিখত।

তানিয়া পার করছিল বয়ঃসন্ধিকাল সময়।এ সময়ে মনের যে পরিবর্তনগুলো হয়-কল্পনাবিলাসী হয়ে ওঠা, নিজের মতামত প্রকাশে আগ্রহী হয়ে ওঠা৷তানিয়া তার মনের পরিবর্তনের মাঝে নিজেকে যেন নতুন করে আবিষ্কার করে৷তানিয়ার এই কল্পনাবিলাসী ভাবের জন্য কথা শুনতে হয় বাড়িতে নানির কাছে, স্কুলে শিক্ষকের কাছে।

বইটিতে বন্ধুত্ব ও ভালোবাসার ত্রিভুজে দাঁড়িয়ে তানিয়া, ফিল্কা, কলিয়ার মধ্যকার সম্পর্কের বুনন চলে।সম্পর্কের গভীরতা, অর্থ তারা অনুভব করতে পারে যখন তারা কৈশোরে পদার্পণ করে।

তানিয়ার মা কে ছেড়ে অন্য নারীকে বিয়ে করেছিলেন তানিয়ার বাবা, আর তাকে নিয়েই বহু বছর বাদে তানিয়ার শহরে ফিরে আসেন।তাদের সম্পর্কের মাঝের দ্বন্দ্ব, টানাপোড়েন নিয়ে গড়ে উঠে আলাদা প্লট।

রাশিয়ার শীতকালের তুষার শুভ্র সৌন্দর্য, রাশিয়ার প্রকৃতির বর্ণনা এত চমৎকার উপমায় বইটায় যেন আঁকা হয়েছে। রাশিয়ার সংস্কৃতি, ওয়ালজ নাচ, পার্টি, স্কেটিং- এ সবকিছু একটা ছাপ ফেলে দেয় মনে।বইয়ের লিরিক্যাল ভাষা, উপমা, কিশোর উপযোগী একটা সুন্দর খাঁটি গল্প- এসবকিছু নিয়ে ডিঙ্গো: প্রথম প্রেমের গল্প।

বইটি প্রকাশ করেছে পেন্ডুলাম বুকস।প্রচ্ছদ করেছেন মিথুন রশীদ। দাম ৩৫০ টাকা।