বগুড়া লেখক চক্রের ৩৪ বছর ॥ ইসলাম রফিক


[ গত ১৬ সেপ্টেম্বর ২০২২ ছিলো বগুড়া লেখক চক্রের ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকী।এ উপলক্ষে লেখাটি লিখেছেন ইসলাম রফিক।]

সাহিত্যে বগুড়া সব সময় উর্বরভূমি।প্রাচীন যুগ, মধ্যযুগ থেকে শুরু করে বর্তমান সময় অবধি সে ধারা অব্যাহত।বগুড়া লেখক চক্র প্রতিষ্ঠিত হয় ১৯৮৮ সালের ১৬ সেপ্টেম্বর।প্রতিষ্ঠার সাথে সাথে ইতিহাসের সাক্ষী হয়ে যায় বগুড়া লেখক চক্র।

ইতোমধ্যে সংগঠনের বয়স ৩৪ বছর অতিক্রম করেছে।প্রতিষ্ঠার পর একটি সাহিত্য সংগঠন ধারাবাহিকভাবে সক্রিয় থেকে ৩৪ বছর পার করা চাট্টিখানি কথা নয়।সেই অসাধ্য কাজটি করেছে বগুড়া লেখক চক্র।

প্রতিষ্ঠাতা সভাপতি শেখ ফিরোজ আহমদসহ প্রতিষ্ঠাতা পলাশ খন্দকার, মাহমুদ হোসেন পিন্টু, মিঠু হোসেন, পিয়াল খন্দকার, শিবলী মোকতাদিরসহ সবাইকে প্রতিষ্ঠাবার্ষিকীতে শুভেচ্ছা জানাই, অভিনন্দন জানাই।

বগুড়া লেখক চক্র প্রতিষ্ঠাকাল থেকে বুকে ধারণ করে আছে মুক্তচিন্তা এবং মুক্তিযুদ্ধের চেতনা।একটি অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখে বগুড়া লেখক চক্র, স্বপ্ন দেখে বঙ্গবন্ধুর সোনার বাংলার।এই দীর্ঘসময়ে অনেক চড়াই উৎরাই এলেও সংগঠন তার আদর্শ থেকে এক চুলও সরেনি।আমার পূর্বে যারা সভাপতি ও সাধারণ সম্পাদকসহ কমিটির অন্যান্য পদে দায়িত্ব পালন করেছেন তাদেরকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাই।নেতৃত্বের দৃঢ়তার কারণেই তা সম্ভব হয়েছে।

বগুড়া লেখক চক্র এই ৩৪ বছরের শুরু থেকে এখন অবধি ধারাবাহিকভাবে পাক্ষিক সাহিত্য আসর করে যাচ্ছে।ঝড় বৃষ্টি, ঈদ কিংবা পূজা কোনও পার্বনেই বাধা হয়ে দাঁড়ায়নি।এই দীর্ঘসময়ে বাংলা সাহিত্যের বিখ্যাত কবি সাহিত্যিকদের জন্মদিন, মৃত্যুদিন পালন, বগুড়ায় বসবাসকারী কবিদের জন্মদিন মৃত্যুদিন পালন, কবিদের বই নিয়ে পাঠ পর্যালোচনা, সংগঠনের মুখপত্র ‘ঈক্ষণ’ এর ধারাবাহিক প্রকাশ, বইমেলা, তরুণ লেখকদের জন্য লেখালেখি বিষয়ক কর্মশালা, বাংলা সাহিত্যের বিখ্যাত বই পাঠ এবং তা নিয়ে পাঠ পর্যালোচনার আয়োজন করেছে বগুড়া লেখক চক্র।আয়োজন করেছে কবি সম্মেলনের।

সারাদেশের কবি সাহিত্যিকদের পদ চারণায় বগুড়া হয়েছে মুখরিত। বগুড়া লেখক চক্রের সুনাম চলে গেছে জেলা থেকে জাতীয় পর্যায়ে, জাতীয় পর্যায় থেকে বাংলা ভাষাভাষীদের কাছে।এই ৩৪ বছরে প্রায় ৩০০০ এর অধিক কবি বগুড়ায় আগমন করেছেন এবং বগুড়া লেখক চক্রের সাথে সম্পৃক্ত হয়েছেন।এই সময়ে প্রায় ১৫০ এর অধিক কবি সাহিত্যিক গুণীজনকে পুরস্কার/সম্মাননা প্রদান করেছে বগুড়া লেখক চক্র।

সম্মিলিত সাংস্কৃতিক জোটভুক্ত সংগঠন বগুড়া লেখক চক্র।সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্রগতিশীল সকল আন্দোলনে ভূমিকা রয়েছে বগুড়া লেখক চক্রের, ভূমিকা পালন করেছে কবি সাহিত্যিকদের স্বার্থ সংরক্ষণে।

বগুড়া লেখক চক্র তরুণ ছেলে-মেয়েদের বেড়ে ওঠার ক্ষেত্র তৈরি করছে।তাদেরকে বইপড়া, লিটল ম্যাগাজিন আন্দোলনে সম্পৃক্ত করা, প্রকাশনা বিষয়ক জ্ঞানদানসহ অন্যান্য বিষয় নিয়েও কাজ করে যাচ্ছে। বিশেষ করে এই অঞ্চলে সাহিত্য আন্দোলনে বড় ভূমিকা রাখছে বগুড়া লেখক চক্র।কেননা তরুণরা লেখালেখির মাধ্যমে নিজেকে গড়ে নেওয়ার সুযোগ পাচ্ছে, সুযোগ পাচ্ছে নিজেকে প্রস্তুত করার, সর্বোপরি একজন সত্যিকারের দেশপ্রেমিক মানুষ হিসেবে গড়ে উঠার।বগুড়া লেখক চক্রের অনেক সদস্য আজ জাতীয় পর্যায়ে বিভিন্ন মাধ্যমে প্রতিষ্ঠিত।সেটা কবি হিসেবে, সাংবাদিক হিসেবে কিংবা প্রকাশক হিসেবে।সরকারি আজিজুল হক কলেজ, সরকারি শাহ সুলতান কলেজ কিংবা সরকারি মুজিবুর রহমান কলেজসহ বগুড়া একটা শিক্ষানগরী হওয়ায় জেলার বাইরে থেকে অনেক প্রতিভাবান তরুণরা বগুড়ায় আসে এবং বগুড়া লেখক চক্রের সাথে যুক্ত হয়ে কাজ করে কর্মজীবনে ফিরে যায়।এসব বেড়ে ওঠা প্রগতিশীল তরুণরা সমাজে অবদান রাখছে।

আমরা একথা নিঃসন্দেহে বলতে পারি যে, এই অঞ্চলে সাহিত্য আন্দোলনে, লিটল ম্যাগাজিন আন্দোলনে বগুড়া লেখক চক্র একটি শ্রদ্ধার নাম।বগুড়ায় থেকেছেন, লেখালেখি করেছেন, অথচ বগুড়া লেখক চক্রের সাথে যুক্ত হননি এরকম লেখক একেবারে হাতে গোনা। ঠিক তেমনি বগুড়া লেখক চক্রের বিভিন্ন অনুষ্ঠানে দেশ বিদেশের অনেক কবি বগুড়ায় এসেছেন, বগুড়ার সাহিত্য আন্দোলনকে ঋদ্ধ করেছেন নিঃসন্দেহে।

বগুড়া লেখক চক্র জাতীয় পর্যায়ের সংগঠন। এর সাথে যুক্ত আছেন বাংলা ভাষা ভাষীর মানুষ।বাংলা ভাষা ভাষী সকলের সংগঠন বগুড়া লেখক চক্র।তরুণ আর প্রবীণদের মিলনক্ষেত্র বগুড়া লেখক চক্র। প্রগতিশীল চিন্তার সংগঠন বগুড়া লেখক চক্র এই অঞ্চলে কাজ করছে সাহিত্যের আলোকবর্তিকা হিসেবে।

এবার ১৬ সেপ্টেম্বর (২০২২) বগুড়া লেখক চক্রের ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে শুভেচ্ছা জানাই এর সাথে সম্পৃক্ত প্রতিষ্ঠাতা সব সদস্যকে।কৃতজ্ঞতা জানাই বগুড়া লেখক চক্রকে যারা বিভিন্নভাবে সহযোগিতা করেছেন এই দীর্ঘসময় ধরে।পূর্বের মতো আপনাদের সহযোগিতা নিয়ে আগামী দিনে এগিয়ে যাবে বগুড়া লেখক চক্র, সেই প্রত্যাশা রাখছি।শুভ হোক বগুড়া লেখক চক্রের পথচলা।

ইসলাম রফিক: কবি, সম্পাদক-দোআঁশ এবং সভাপতি, বগুড়া লেখক চক্র 

আরও পড়ুন
কাজী নজরুল ইসলামকে নিয়ে বগুড়া লেখক চক্রের সভা
চার বিষয়ে দেওয়া হবে ‘বগুড়া লেখক চক্র পুরস্কার’
বগুড়া লেখক চক্র পুরস্কার পেলেন ৫ জন
বগুড়ায় কবি সম্মেলনে পাঁচ জনকে সম্মাননা