‘প্রফেট সং’ লিখে বুকার পুরস্কার পেলেন আইরিশ লেখক পল লিঞ্চ


উপন্যাস ‘প্রফেট সং’ এর জন্য এবার বুকার পুরস্কার পেলেন পল লিঞ্চ। পল লিঞ্চ লিমেরিকে জন্মগ্রহণ করেন এবং তিনি বর্তমানে ডাবলিনে থাকেন।

প্রথমবারের মতো সম্মানজনক কোনো পুরস্কার পেলেন ৪৬ বছর বয়সী লেখক পল লিঞ্চ।

‘প্রফেট সং’ উপন্যাসে আইরিশ সমাজের চিত্র তুলে ধরা হয়েছে। সিরিয়া যুদ্ধ এবং শরণার্থী সংকটে অনুপ্রাণিত হয়ে লেখা এ উপন্যাসটি আয়ারল্যান্ডের ডাবলিনের একটি পরিবারের গল্প।দীর্ঘদিন ধরে যে গণতান্ত্রিক নিয়মরীতির মধ্যে পরিবারটি বেড়ে উঠেছে, হারিয়ে যেতে বসা সেই ব্যবস্থায় মানিয়ে নিতে পরিবারটির কঠিন লড়াইয়ের কথা ওঠে এসেছে এই উপন্যাসে।

পল লিঞ্চ বলেন, এই উপন্যাসটি লেখা সহজ কাজ ছিল না।এই বইটি কোনো রাজনৈতিক বই নয়।এটি শেষ করতে ১৮ মাস সময় লেগেছিলো।বুকার পুরস্কারের জন্য বিচারক প্যানলের প্রধান এসি এডিগিয়ান বলেন, প্যানেল এমন একটি উপন্যান খুঁজছিলো, যা বর্তমান সময় নিয়ে কথা বলবে ও দীর্ঘ একটা সময় ধরে তার প্রয়োজনীয়তা টিকে থাকবে।

এই পুরস্কারের জন্য ৫০ হাজার পাউন্ড পাবেন পল লিঞ্চ।

পল লিঞ্চ ছাড়াও এর আগে আরও ৪ জন আইরিশ লেখক পুরষ্কারটি পেয়েছিলেন।এদের মধ্যে রয়েছেন সালমান রুশদি, মার্গারেট অ্যাটউড এবং হিলারি ম্যান্টেল।

উল্লেখ্য, বিশ্বসাহিত্যের অন্যতম মর্যাদাপূর্ণ পুরষ্কার হিসেবে বিবেচিত বুকার যেকোনো দেশের কথাসাহিত্যেকের জন্য উন্মুক্ত।প্রতি বছর ইংরেজি ভাষার শ্রেষ্ঠ উপন্যাসকে এ পুরষ্কারে ভূষিত করা হয়।

সূত্র: বিবিসি, গার্ডিয়ান