সাহিত্যে নোবেল পেলেন জন ফস ॥ না বলা কথাকে কণ্ঠ দিয়েছে তার নাটক, অনুকরণীয় গদ্য


জন ফস।ছবি : ইন্টারনেট

২০২৩ সালে সাহিত্যে নোবেল পেলেন সাহিত্যিক এবং নাট্যকার জন ফস। তিনি নরওয়ের বাসিন্দা। রয়্যাল সুইডিশ একাডেমি বৃহস্পতিবার (৫ অক্টোবর ২০২৩) সম্মানজনক এ পুরস্কারের জন্য তার নাম ঘোষণা করেছে।

তারা জানিয়েছে, না বলা কথাকে কণ্ঠ দিয়েছে তার নাটক এবং অননুকরণীয় গদ্য।

৬৪ বছর বয়সী জন ফসের লেখা নাটক ও সাহিত্যের প্রশংসা করে সুইডিশ একাডেমি বলেছে, ‘নরওয়ের ভাষা নিনর্স্কে লিখেছেন তিনি। নাটক, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, শিশুসাহিত্য, অনুবাদসহ একাধিক বিষয় নিয়ে লেখালেখি করেছেন তিনি। যেসব নাট্যকারদের নাটক এখন পৃথিবীতে সব থেকে বেশি অভিনীত হয়, তাদের মধ্যে ফস একজন। পাশাপাশি তার গদ্যও বহুল জনপ্রিয়।’

ফসের লেখার শৈলী একেবারেই তার নিজস্ব। সাহিত্যজগতে এই শৈলী ‘ফস মিনিমালিজ‌ম’ নামে পরিচিত।

জন ফসের জন্ম ১৯৫৯ সালে। ৪০টির মতো নাটক লিখেছেন তিনি। নাটক ও উপন্যাস ছাড়াও প্রবন্ধ, কবিতা, শিশুতোষ বই রয়েছে জন ফসের। রয়েছে অনুবাদের বইও। নরওয়েতে বেড়ে ওঠার অভিজ্ঞতাকে শিল্পিত সুষমায় লেখায় তুলে ধরেছেন ফস। মানুষের উদ্বেগ ও দ্বিধাকে উপস্থাপনের মুনশিয়ানার কারণে তাঁর রচনা প্রশংসিত হয়ে থাকে।

নোবেল কমিটি বলেছে, একক কোনো লেখার জন্য নয়, তার রচিত বিপুল সাহিত্যকর্মের জন্যই ফসকে পুরস্কারটি দেওয়া হলো। কারণ, তার সাহিত্যকর্মের ছোট তালিকা করা যায় না, সেটা করার চেষ্টাও অসম্ভব কঠিন।

জন ফসের উল্লেখযোগ্য সাহিত্যকর্মের মধ্যে রয়েছে তার উপন্যাস ‘বোটহাউস’ (১৯৮৯) এবং ‘মেলাংকলি’ ১ ও ২ (১৯৯৫–১৯৯৬)। সাহিত্যিক হিসেবে তার আত্মপ্রকাশ ঘটে ১৯৮৩ সালে ‘রেড, ব্ল্যাক’ উপন্যাসের মধ্য দিয়ে। আত্মহত্যার মনস্তাত্ত্বিক ভাষ্য তুলে ধরা এই উপন্যাসটিই তার পরবর্তী সাহিত্যকর্মের সুর বেঁধে দেয়।

নোবেল কমিটির চেয়ারম্যান আন্দ্রেয়াস ওলসন তাকে বর্ণনা করেছেন নানা বিচারে অনন্য এক লেখক হিসেবে। তিনি বলেছেন, ‘তার লেখার বিশেষত্ব হচ্ছে মানব–ঘনিষ্ঠতা। সেসব আপনার গভীরতর অনুভূতিগুলোকে স্পর্শ করে যাবে। উদ্বেগ, নিরাপত্তাহীনতা, জীবনের অর্থ ও মৃত্যু-এ রকম নানা বিষয়, মানুষকে আসলে যার প্রতিটির মুখোমুখি হতে হয়।’

ওলসন লিখেছেন, ‘আমি মনে করি, এসবের বিবেচনায় তিনি বহু দূর পর্যন্ত পৌঁছেছেন। আর তিনি যা কিছু লিখেছেন, সেসবের প্রতিটিরই সর্বজনীন প্রভাব রয়েছে। তা নাটক, কবিতা বা গদ্য যা–ই হোক না কেন, মানবপ্রকৃতির মৌলিক বিষয়গুলোর প্রতিও এগুলোর একই রকম আবেদন আছে।’

যারা জন ফসের লেখার সঙ্গে পরিচিত নন এবং জানেন না তার লেখা কোন বইটি পড়তে শুরু করা উচিত-তাদের উদ্দেশে ওলসন বলেছেন, তার সবকটি নাটকই অত্যন্ত সুখপাঠ্য।

জন ফসের কথাসাহিত্যের মধ্যে ২০০০ সালে প্রকাশিত উপন্যাসিকা ‘মর্নি অ্যান্ড ইভিনিং’ একটি চমৎকার বই এবং ‘সেপ্টোলজি’ নামে তার সাতটি পরস্পর–যুক্ত উপন্যাসও দারুণ বলে উল্লেখ করেছেন নোবেল কমিটির চেয়ারম্যান।

পুরস্কারের ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা (১০ লাখ ডলার) পাবেন নরওয়েজিয়ান এই লেখক। গত বছর নোবেল পুরস্কার পেয়েছিলেন ফরাসি লেখক আনি এরনো।

সূত্র : বিবিসি, সিএনএন, নোবেলপ্রাইজ এর অফিসিয়াল ওয়েবসাইট