সালমান রুশদির তৃতীয় প্রবন্ধসংকলন প্রকাশিত


সালমান রুশদির তৃতীয় প্রবন্ধসংকলন ল্যাঙ্গুয়েজেজ় অফ ট্রুথ: এসেজ় ২০০৩-২০২০ প্রকাশিত হয়েছে।

‘ল্যাঙ্গুয়েজেজ় অফ ট্রুথ: এসেজ় ২০০৩-২০২০’- এই গ্রন্থে রয়েছে, এক বিশাল সময়-পরিধিতে ধরা আছে সের্বান্তেস, শেক্সপিয়র, ফিলিপ রথ, বেকেট, পিন্টার, মার্কেসের ওপর তার রচনা থেকে বিবিধ অনুষ্ঠানে-সভায় রুশদির বিভিন্ন বক্তৃতা-সম্ভাষণ, অপ্রকাশিত লেখালিখি এবং একেবারে সাম্প্রতিক কোভিড অতিমারি নিয়েও তার একটি লেখা।

বইটির প্রকাশ করেছে পেঙ্গুইন র‌্যান্ডম হাউস। গ্রন্থটি সম্পর্কে পেঙ্গুইন র‌্যান্ডম হাউস বলছে, ‘Enlivened on every page by Rushdie’s signature wit and dazzling voice, Languages of Truth offers the author’s most piercingly analytical views yet on the evolution of literature and culture even as he takes us on an exhilarating tour of his own exuberant fearless imagination.’

ভারতীয় পত্রিকা ‘দেশ’ এর এক প্রতিবেদনে বলা হয়েছে, সালমান রুশদির যেকোনো রচনা প্রকাশই একটা ঘটনা হয়ে যায়। আটের দশকের শেষ লগ্নে দ্য সেটানিক ভার্সেস বিতর্ক ও উত্তর-ফতোয়া পর্ব থেকেই তাকে ঘিরে এক ধরনের ‘সংবাদ নির্মাণ’ হয়ে চলেছে। এবং তিনি লিখেওছেন একের পর এক আশ্চর্য উপন্যাস। যদিও অনেকে বলেন, অধুনা বেশির ভাগ লেখাতেই তিনি নিজেকেই নকল করে চলেছেন, অর্থাৎ সেল্ফ-প্যারোডিতেই আচ্ছন্ন। এসব সত্ত্বেও বলা যায়, রুশদি এখনও এক সাহিত্য-আকর্ষণ মননশীল পাঠকের কাছে। তার সূক্ষ্ম ধারালো রচনাশৈলী, তার ব্যঙ্গ, তার শব্দের মারপ্যাঁচ এবং গল্প বলার ক্ষমতা আজও টেনে রাখে। আখ্যানরচয়িতা রুশদির অ-আখ্যান লেখালিখিও কম নয়। এযাবৎ দুটি স্মৃতিকথা- দ্য জাগুয়ার স্মাইল: আ নিকারাগুয়ান জার্নি এবং জোসেফ আন্তন: আ মেমোয়ার- ছাড়াও প্রকাশিত হয়েছে রুশদির দুটি প্রবন্ধসংকলন। একটি ইম্যাজিনারি হোমল্যান্ডস: এসেজ় অ্যান্ড ক্রিটিসিজ়ম, ১৯৮১-১৯৯১, অন্যটি স্টেপ অ্যাক্রস দিস লাইন: কালেক্টেড নন-ফিকশন ১৯৯২-২০০২।